তালজাঙ্গা জমিদার বাড়ি,তাড়াইল,কিশোরগঞ্জ


কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলার তালজাঙ্গা ইউনিয়নের তালজাঙ্গা বাজারস্থ তালজাঙ্গা আর সি রায় উচ্চ বিদ্যালয় প্রাঙ্গন এ অবস্থিত ”রাজ চন্দ্র রায় জমিদার বাড়ি”।কথিত তালজাঙ্গা জমিদার বাড়ি।রাজ চন্দ্র রায় জন্ম গ্রহন করেন বাংলা ১২৫০ সনের ১৮ ভাদ্র এবং মৃত্যু বরন করেন বাংলা ১৩২১ সনের ২রা শ্রাবণ।

 


 

জমিদার বাড়ির সম্মুখ অংশ

 

তালজাঙ্গা জমিদার বাড়ির মূল ভবনের ডানপাশে রয়েছে রাজা রাজ চন্দ্ররায় এর দরবার কক্ষ।এখানেই সম্ভবত তিনি দরবার কার্যক্রম পরিচালনা করতেন।জানা যায় পরবর্তীতে এ দরবার হলে তালজাঙ্গা আর সি রায় বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমও পরিচালিত হতো।দরবার হলটির অবকাঠামো ঝুকিপূর্ণ হওয়ায় বর্তমানে এ দরবার হল হতে শিক্ষা কার্যক্রম গুটিয়ে নেয়া হয়।

 


 

দরবার হল০১

 

তালজাঙ্গা জমিদার বাড়ির মূল ভবনের বামপাশে রয়েছে রাজা রাজ চন্দ্র রায় এর দরবার কার্যক্রম পরিচালনা করার জন্য আরও একটি দরবার কক্ষ।এ দরবার কক্ষের সামনের অংশ ধসে পড়েছে।বর্তমানে দুটো দরবার হলের অবস্থাই অত্যন্ত নাজুক।

 

 

দরবার হল০২

 
জমিদার বাড়ির মূল ভবনটি অত্যন্ত ঝুকিঁপূর্ণ।ছাদের একাংশ ধসে পড়েছে।তাই পর্যটকগন যখন ঘুরতে যাবেন,অত্যন্ত সর্তকতা অবলম্বন করবেন।রক্ষনাবেক্ষনের অভাব থাকায় জমিদার বাড়িটি তার অতীত জৌলুস হারিয়েছে বলেই প্রতীয়মান হচ্ছে।

 

যাতায়াত ব্যবস্থা: কিশোরগঞ্জ সদর থানার শহীদি মসজিদ/কলাপাড়া মোড়/গাইটাল বাসস্ট্যান্ড হতে সিনজি বা অটোগাড়ি যোগে তাড়াইল থানার তালজাঙ্গা ইউনিয়নের তালজাঙ্গা বাজারে এর অবস্থান।ভাড়া বাবদ জন প্রতি ২৫টাকা খরচ হবে।

 

আবাসিক ব্যবস্থা:উক্ত স্থানের আশেপাশে রাতে অবস্থানের জন্য আবাসিক কোন হোটেল ব্যবস্থা নাই। তবে তাড়াইল উপজেলা পরিষদ ডাক বাংলো।কিশোরগঞ্জ জেলা সদরের বড় বাজারে হোটেল ক্যাসেল সালাম (চাইনিজ ও আবাসিক), আওয়ামীলীগ অফিসের বিপরীতে হোটেল রিভার ভিউ (আবাসিক), রংমহল সিনেমা হলের বিপরীতে হোটেল হোটেল গাংচিল এ থাকা ও খাওয়ার সু-ব্যবস্থা রয়েছে। আরও রয়েছে হোটেল শ্রাবণী, হোটেল নরসুন্দা, হোটেল আল মোবারক, উজানভাটি সহ বেশ কিছু হোটেল।

 

আরো যা দেখতে পারেন:শোলাকিয়া ঈদগাহ ময়দান(কিশোরগঞ্জ সদর),চন্দ্রাবতী শিব মন্দির(করিমগঞ্জ),ঈসাখাঁ যাদুঘর(করিমগঞ্জ), গাঙ্গাটিয়া জমিদারবাড়ি(হোসেনপুর),তালজাঙ্গা জমিদারবাড়ি(তাড়াইল),গিরিশচন্দ্র পালেরবাড়ি(তাড়াইল),পাগলা মসজিদ(কিশোরগঞ্জ সদর), কুতুব শাহী মসজিদ(অষ্টগ্রাম),শাহ মাহমুদ মসজিদ(পাকুন্দি য়া),এগার সিন্দুর শেখ সাদী মসজিদ(কটিয়াদী),মরুদ্বীপ৭১পার্ক(কটিয়াদী), উবাই পার্ক(কিশোরগঞ্জ সদর),মায়া কানন পার্ক(কিশোরগঞ্জ সদর)প্রভৃতি স্থান সমূহ সময় নিয়ে ঘুরে আসতে পারেন। রাত্রিযাপনের জন্য কিশোরগঞ্জ সদর ও ভৈরব উপজেলায় রয়েছে আবাসন ব্যবস্থা।